চীনের ২৭৯ বিশ্ববিদ্যালয়ে ফ্রি স্কলারশিপ

চীনের ২৭৯ বিশ্ববিদ্যালয়ে ফ্রি স্কলারশিপ

চীনের ২৭৯টি বিশ্ববিদ্যালয় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা অর্জনের সুযোগ দিচ্ছে। আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে বাছাইকৃতরা সম্পূর্ণ স্কলারশিপ নিয়ে (বিনা খরচে) সেখানে পড়াশোনা করতে পারবেন। পড়াশোনা শেষে চাইলে শিক্ষার্থীদের জন্য দেশটিতে আকর্ষণীয় বেতনের চাকরিরও সুযোগ থাকছে।
বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা নেয়ার প্রবণতা বাড়ছে। জীবনবৃত্তান্ত্মে বিদেশি ডিগ্রির তকমা যেমন সম্মানের, তেমনি বাজারের সেরা চাকরিগুলোতেও অগ্রাধিকারের তালিকায় থাকে শীর্ষে। তবে খরচের কথা চিন্ত্মা করে অনেকেই এ স্বপ্নের ইতি টানেন শুরম্নতেই। কিন্তু চীন সম্পূর্ণ বিনা খরচে উচ্চ শিক্ষার সুযোগ দিয়ে শিক্ষার পথকে প্রশস্ত্ম করার চিন্ত্মা করছে। তারই অংশ হিসেবে এ স্কলারশিপ।

সাম্প্রতিক বছরগুলোতে চীনের শিক্ষাব্যবস্থা বিদেশি শিক্ষার্থীদের কাছে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। চীনা শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, বিভিন্ন দেশের প্রায় চার লাখ শিক্ষার্থী এখন অধ্যয়ন করছে দেশটিতে। মানসম্মত শিক্ষা ও তুলনামূলক কম খরচের জন্য অনেক শিক্ষার্থীই চীনে উচ্চশিক্ষার দিকে ঝুঁকছে। ইংরেজি ভাষার পাশাপাশি চীনা ভাষায় পারদর্শী হলে পড়াশোনা শেষ করেই এসব শিক্ষার্থীদের জন্য আকর্ষণীয় বেতনের চাকরির অফারও রাখার ঘোষণা দিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়।
সাতটি প্রোগ্রামের আওতায় বৃত্তি দিচ্ছে চীন সরকার। এসব প্রোগ্রামগুলোর অধীনে বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, চিকিৎসা, অর্থনীতি, আইন, ব্যবস্থাপনা, শিক্ষা, ইতিহাস, সাহিত্য, দর্শন এবং চারম্নকলায় উচ্চশিক্ষা দেওয়া হবে। স্নাতকে অনূর্ধ্ব ২৫ বছর, স্নাতকোত্তর এর জন্য বয়সসীমা ৩৫ বছর ও পিএইচডির জন্য অনূর্ধ্ব ৪০ বছরের সকলে আবেদন করতে পারবে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *