ঢাবি ঘ-ইউনিট ভর্তি পরীক্ষা : জালিয়াত চক্রের হোতাসহ আটক ১৫

ঢাবি ঘ-ইউনিট ভর্তি পরীক্ষা : জালিয়াত চক্রের হোতাসহ আটক ১৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চলে এ ভর্তি পরীক্ষা। এদিকে ভর্তি পরীক্ষা চলাকালে ডিজিটাল জালিয়াতির দায়ে ১২ জন ভর্তিচ্ছু এবং গতরাতে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিম ও সিআইডির বিশেষ অভিযানে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল থেকে জালিয়াত চক্রের তিন মাস্টারমাইন্ডকে আটক করা হয়েছে। আটক ১২ ভর্তিচ্ছুকে এক মাস করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হয়েছে। বাকি চক্রের তিন জনের বিরুদ্ধে মামলা করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বলেন, গতরাতে জালিয়াত চক্রের তিনজন এবং আজ ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির সময় ১২ জনকে আটক করা হয়েছে।

এরমধ্যে ১২ জনকে ভ্রম্যমাণ আদালতের মাধ্যমে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। বাকি তিনজনের বিরুদ্ধে মামলা করবে বিশ্ববিদ্যালয়।
আটক ১৫ জনের মধ্যে ১৪ জনের পরিচয় পাওয়া গেছে। তাদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষার্থী রয়েছে। যারা জালিয়াত চক্রের হোতা। ক-ইউনিট ভর্তি পরীক্ষার আগ থেকে তাদের খুঁজছিল সিআইডি। এরা হলেন- পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ও ছাত্রলীগের কেন্দ্রিয় কমিটির সহ সম্পাদক মহিউদ্দিন রানা এবং ফলিত রসায়ন বিভাগের আব্দুল্লাহ আল মামুন। বাকি ১২ ভর্তিচ্ছু হলেন- নুর মোহাম্মাদ মাহবুব, ফরহাদুল আলম রানা, ইশরাক হোসেন রাফি, আব্দুল্লাহ আল মুকিম, রিশাদ কবির, আসাদুজ্জামান মিনারুল, ইশতিয়াক আহমেদ, জয় কুমার সাহা, রেজওয়ানা শেখ শোভা, মাশুকা নাসরীন, তারিকুল ইসলাম এবং নাসিরুল হক নাহিদ।
এদিকে ভর্তি পরীক্ষার আগে প্রশ্নফাঁস হয়েছে বলে অভিযোগ উঠেছে। একটি ই-মেইল বার্তার মাধ্যমে রাত সোয়া তিনটায় প্রশ্নের একটি কপি ভর্তিচ্ছুদের কাছে পৌঁছে দেয়া হয়েছে বলে অভিযোগ। এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রক্টর বলেন, আগের রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নফাঁস হওয়ার কোন সুযোগ নেই। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন প্রিন্টই হয় সকালে।
উল্লেখ্য, এক হাজার ৬১০টি আসনের বিপরীতে ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলেন ৯৮ হাজার ৫৪ জন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫৩টি ও ক্যাম্পাসের বাইরে ৩৩টি স্কুল-কলেজসহ মোট ৮৬টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

Source : Daily Manob Zamin

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *